আজ সোমবার বিকাল ৪:০৯, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জেনে নিন ছেলেদের পুরুষাঙ্গ ছোট হওয়ার অন্যতম কারন কি

নিউজ ডেস্ক | জাগো বার্তা .কম
আপডেট : অক্টোবর ২২, ২০১৮ , ৫:৫০ অপরাহ্ণ
ক্যাটাগরি : লাইফস্টাইল
পোস্টটি শেয়ার করুন

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর একথা সবার জানা কথা। কারণ, সিগারেটের প্যাকেটের গায়েই লেখা থাকে সতর্কীকরণ ‘স্মোকিং কিলস’। কিন্তু এবার গবেষকরা পুরুষ ধূমপায়ীদের জন্য আরো ভয়ঙ্কর তথ্য দিয়েছেন।

আপনার ফুসফুসের ক্ষতি করে বা হার্টের বারোটা বাজিয়ে দেবে বা ক্যানসার হবে গোছের সতর্কতার কথা বলা হচ্ছে না। আরও ভয়ংকর কিছু, যা শুনলে যে কোনও পুরুষ অন্তত দু-বার ভাববেন, ধূমপান করার আগে।

কারণ গবেষকরা বলছেন, নিয়মিত ধূমপানে পুরুষাঙ্গ ক্রমশ ছোট হতে থাকে। তা আপনি হেসে উড়িয়ে দিতে পারেনই। আপনার খালি চোখে ধরা না-ও পড়তে পারে। কিন্তু, ঘটনা হল ঘটনাই। সমীক্ষা রিপোর্টও তাই। সিগারেটের এই সাইডএফেক্টের গবেষণা রিপোর্টটি প্রকাশ করেছে বস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন।

ধূমপায়ী ২০০ পুরুষের ওপর টানা কিছু দিন ধরে গবেষণার পর, রিপোর্টটি প্রকাশিত হয়। তাতে দেখা গিয়েছে ধূমপায়ী প্রত্যেক পুরুষের কাছ থেকে পাওয়া ফিডব্যাক এক-ই। প্রত্যেকেই একবাক্যে স্বীকার করেছেন পুরুষাঙ্গা ছোট হয়ে যাওয়ার কথা।

ছোট মানে, স্বাভাবিক অবস্থায় পুরুষাঙ্গের যে মাপ, তা ছোট হয়ে যাওয়ার কথা বলছেন না গবেষকরা। কিন্তু, যৌন উত্তেজনায় পুরুষাঙ্গ যতটা দীর্ঘ আগে হত, ক্রমে তা আর হবে না। ক্রমে পুরুষাঙ্গ সঙ্কুচিত হয়ে পড়বে।

এর বৈজ্ঞানিক ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা। পুরুষাঙ্গ হচ্ছে ইলাস্টিকের মতো।